অভিনেতা ও শিল্পী ইরফান খানকে শ্রদ্ধা ও প্রণাম – শ্রাবণ বোস

অভিনেতা ও শিল্পী ইরফান খানকে শ্রদ্ধা ও প্রণাম

A tribute to Irrfan Khan

শ্রাবণ বোস

কিছু মানুষের মৃত্যু যদি মিথ্যে হতো তবে কেমন হতো?
কিছু মানুষ চলে গিয়ে আবার ফিরে আসার জাদুমন্ত্র যদি জানতো, তবে কেমন হতো?
ভালোবেসে সবসময় ছেড়ে না দিয়ে যদি কিছু মানুষকে আটকে রাখা যেত, তবে কেমন হতো?

আমি বরাবর অনুভব করেছি, মানুষের যাওয়া আসা কত সহজ, যেন এই আছে! এই নেই! অথচ মানুষটা থাকাকালীন যা দিয়ে গেল, যা রেখে গেল, যা ফেলে গেল, তা ভুলতে পারা ঠিক কতখানি কঠিন!….

সব মানুষ সুপারস্টার হয় না, কিছু মানুষ চকচকে ফিগারের স্বপ্নে দেখা ঢিনচ্যাক হিরো হয় না। কিছু মানুষ শিল্পী হয়, কিছু মানুষ অভিনেতা হয়, কিছু মানুষ ঈশ্বর হয়, কিছু মানুষ সৃষ্টি করতে জানে, এই যেমন ইরফান খান….

Internet Courtesy

কিছু মানুষের কাছে নত হয়ে শিখে যেতে হয়! কিছু মানুষ চলে গেলে মনে হয়, এই জায়গাটা কোনোদিন আর পূরণ হবে না, ফাঁকা হয়ে গেল আজীবনের মতো। কিছু মানুষ খুব কম কথায় খুব কম সময়ে নিজের ছাপ রেখে যেতে পারে, যা কোনোদিন মুছে ফেলা সম্ভব নয় এই যেমন ইরফান খান…

কিছু মানুষের নাম মুখে আনলেই তাঁর প্রতি সম্মান ও শ্রদ্ধা আপনা থেকেই চলে আসে, এই যেমন অভিনেতা ইরফান খান…..

আজ তিনি মাত্র ৫৩বছর বয়সে চলে গেলেন, রেখে গেলেন কিছু অসাধারণ সৃষ্টি…..

মকবুল, দ্য লাঞ্চবক্স, হিন্দি মিডিয়াম, পিকু, পান সিং টোমার, কিসসা, মাদারি এছাড়াও বহু বহু সিনেমায় ওঁর অভিনয়, ওঁর শিল্পী সত্ত্বা অসাধারণ ভাবে ফুটে উঠেছে….

আজ আমরা একজন সত্যিকারের শিল্পীকে হারালাম, যিনি অভিনয়টা ভালোবাসতেন, পুজো করতেন হয়তো! যে কটা মুভি দেখেছি, বরাবর একজন নায়কের থেকে বেশি করে একজন অভিনেতাকে পেয়েছি….

ইরফান খান, আপনার একজন একনিষ্ঠ ভক্ত হিসেবে বলছি আপনি যেখানেই থাকুন, ভালো থাকুন, আপনাকে ভুলবো না, কক্ষনো না। আপনি বড্ড অসময়ে চলে গেলেন, সিনেমা জগত একজন শিল্পীর আরো কিছু সৃষ্টি থেকে বঞ্চিত রয়ে গেল …

Internet Courtesy
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *